করোনাকালে বিদেশি ভ্রমণকারীদের জন্য বিশেষ প্যাকেজ দিল থাইল্যান্ড

 

কৃষি প্রধান শ্যামসুন্দরের দেশ থাইল্যান্ডের দ্বিতীয় প্রধান আয় আসে পর্যটন খাত হতে। সে কারণে পর্যটন খাতে বিপুল আয়কারী বিশ্বের  অন্যতম দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি সবকিছু অচল করে বেশি দিন বসে থাকতে চায় না। থাইল্যান্ডের লক্ষ লক্ষ মানুষের রুটিরোজির এই খাত অচল হয়ে থাকায় দেশটির অর্থনীতি স্থবির হয়ে পড়েছে।

 সূত্র : ব্যাংকক পোস্ট , ৭ডিসেম্বর ২০২০। এদিন পর্যন্ত থাইল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছেন ৪হাজার১শ৭জন। আর মৃত্যুবরণ করেছেন মাত্র ৬০জন।

গ্লোবাল COVID-19 সূচক (GCI) অনুযায়ী থাইল্যান্ড করোনভাইরাস (COVID-19) আক্রান্ত দেশ হিসেবে  বিশ্বব্যাপী ১৮০ টি দেশের মধ্যে ১৫১তম স্থানে রয়েছে।

এদিকে গত অক্টোবর মাসে থাইল্যান্ডে এক হাজারের বেশি বিদেশি পর্যটক গিয়েছে। থাইল্যান্ডের পর্যটন মন্ত্রানালয়ের মতে, বেশির ভাগ পর্যটক দীর্ঘ সময়ের জন্য ট্যুরিস্ট ভিসা নিয়ে এসেছেন

করোনার সংক্রমণের আগে, প্রতি বছর  অক্টোবর মাসে প্রায় ৩দশমিক ৭ মিলিয়ন বিদেশি পর্যটক  থাইল্যান্ড ভ্রমণ করতো। মহামারির প্রকোপে গত মার্চ মাস থেকে প্রায় বন্ধ হতে বসেছিল দেশটির পর্যটন শিল্প।এখন সময়ের সঙ্গে, একটু একটু আশার আলো দেখা দিতে শুরু করেছে। থাইল্যান্ড কিংডম চেষ্টা করছে আবার উঠে দাঁড়ানোর। পর্যটন-সংক্রান্ত ব্যবসা পুনরুদ্ধারের জন্য সরকার এখন কোভিড-১৯ এর নিয়মবিধিতে কিছুটা ছাড় দিতে শুরু করেছে।

 

থাই সরকারের তরফে করোনা মোকাবেলায় কঠিন নিয়মবিধি এখনও মেনে চলা হচ্ছে। বাইরে থেকে এদেশে এলেই ১৪ দিনের কোয়ারান্টিন মানতেই হচ্ছে। সে কারণে, এখনও পর্যন্ত পুরোপুরি ছুটির আমেজ কাটছে না থাইল্যান্ডের সুন্দর সুন্দর সি বিচগুলোতে।

 

সরকারি তথ্য অনুযায়ী, ২০১৯ সালে থাইল্যান্ডমোট ৪০ মিলিয়ন পর্যটকের কাছ থেকে ব্যবসা করেছে ৬০ বিলিয়ন ডলারের।

বিদেশি পর্যটকদের জন্য বিশেষ প্যাকেজ

থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল (টিএইচআই), থাই হোটেলস অ্যাসোসিয়েশন (থা) এবং থাই ট্র্যাভেল এজেন্টস (এটিটিএ) এর সহযোগিতায় ট্যুরিজম অথরিটি অফ থাইল্যান্ড (টিএটি) দেশটি ভ্রমণ করতে ইচ্ছুক বিদেশী ভ্রমণকারীদের জন্য মহামারী চলাকালীন সময়ে 'অ্যামেজিং থাইল্যান্ড প্লাস' অফার চালু করেছে। এতে থাকছে প্রাক কোয়ারেন্টিন, পোস্ট কোয়ারেন্টিন সময়ে হোটেলে থাকতে বিশেষ ছাড়। তাছাড়া বিমান ভাড়া ও ভ্রমণ ভাড়ায় অভাবনীয় মূল্য হ্রাস। 


ট্যুরিজম অথরিটি অফ থাইল্যান্ড (টিএটি) গভর্নর মি. ইউথাসাক সুপাসর্ন বলেন,
"অ্যামেজিং থাইল্যান্ড প্লাস অফারটি ভ্রমণকারীদের নিজের এবং থাইবাসীদের উভয়ের জন্য সুরক্ষা এবং সুস্বাস্থ্য নিশ্চিত করার ক্ষেত্রে অবদান রাখবে।


থাই ভ্রমণের এই অফারে থাইল্যান্ডে যাওয়া প্রতিটি বিদেশী ভ্রমণকারীকে অবশ্যই বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টিন কাটাতে হবে এবং বিদেশ থেকে বিদেশে ফিরে আসা প্রতিটি থাই নাগরিকের মতো জনস্বাস্থ্য মন্ত্রক দ্বারা নির্ধারিত সমস্ত নিয়মাবলী অনুসরণ করতে হবে। "

আশ্চর্যজনক থাইল্যান্ড প্লাস অফারটিতে রয়েছে ৪শয়েরও বেশি প্যাকেজ সহ, আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানের জন্য বিশেষ ভাড়া সহ, সরকারী স্বীকৃত বিকল্প রাজ্য কোয়ারেন্টাইন (এএসকিউ) হোটেলগুলিতে কক্ষ এবং উত্তর-পরবর্তী ভ্রমণ বা স্থানান্তর সহ। আবাসনের বিকল্পগুলি ৭০ এএসকিউ হোটেল এবং নির্ধারিত স্থানে অন্যান্য ১০০টিরও বেশি হোটেলগুলিতে থাকা যাবে।

থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনালের মাধ্যমে বুকিং, প্যাকেজ নির্বাচন  এবং পেমেন্ট করতে হবে এবং  শর্তাবলী প্রযোজ্য হবে।

প্যাকেজ এ: এএসকিউ(Alternative State Quarantine (ASQ) হোটেলগুলোতে ১৪দিনের কোয়ারেন্টিন শেষে ব্যাংককের পছন্দের হোটেলগুলিতে কোন খরচ ছাড়া একদিন বা অর্ধদিন থাকার সুবিধা এবং ব্যাংকক, নাখন পাঠোম, বা আয়ুথায়ার শহর এক দিন ফ্রি ঘুরে বেড়াবার সুযোগ পাবেন।


প্যাকেজ বি: এএসকিউ(Alternative State Quarantine (ASQ) হোটেলগুলোতে ১৪দিনের কোয়ারেন্টিন শেষে ব্যাংকক থেকে চ-আম, হুয়া হিন, চন বুড়ির নির্বাচিত হোটেলগুলিতে ৩০০০ বাথ পর্যন্ত বিমান ভ্রমণের সুযোগ রয়েছে।


প্যাকেজ সি: নিজ পছন্দমতো এএসকিউ হোটেলগুলোতে কোয়ারেন্টিনে থাকা শেষে ব্যাংকক থেকে  চিয়াং মাই, চিয়াং রাই, ক্রাবী, কো সামুই ভ্রমণ বা থাই স্মাইল এয়ারওয়েজের সাথে ফুকেটে ভ্রমণ করার অথবা ৩০০০বাথ পোস্ট-কোয়ারানটাইন ছাড় পাবেন বিশেষ বিমানের।

কোয়ারেন্টিনের নিয়মাবলী জেনে রাখুন ---এখানে ক্লিক করুন- Thailand's Entry Guideline & FAQ

অফারগুলি ২০২০ সালের ডিসেম্বর থেকে মার্চ, ২০২১সাল পর্যন্ত বহাল থাকবে প্রাথমিকভাবে।

এই সময় কোভিড -১৯ কম ঝুঁকিযুক্ত এমন বিদেশি নাগরিকদের থাইল্যান্ডে যেতে ইচ্ছুক ভ্রমণকারীদের একটি ভিসার জন্য আবেদন করতে হবে, যার মধ্যে  বর্তমানে একটি সিঙ্গল-এন্ট্রি ট্যুরিস্ট ভিসা (টিআর) বা একটি বিশেষ ট্যুরিস্ট ভিসা (এসটিভি) অন্তর্ভুক্ত থাকতে পারে (জনস্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, যা পূর্ব নোটিশ ছাড়াই পরিবর্তিত হতে পারে)।

আগ্রহী ভ্রমণকারীদের জন্য কোনও বুকিং দেওয়ার আগে তাদের নিজ দেশে রয়েল থাই দূতাবাস বা কনসুলেট জেনারেলের কাছে অনুসন্ধান করার জন্য অত্যন্ত পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, টিআর এবং এসটিভি উভয়ের জন্য আবেদন কেবলমাত্র রয়্যাল থাই দূতাবাস বা কনস্যুলেট জেনারেলের ভ্রমণকারীদের নিজ দেশে করা উচিত।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে বুঝতে ভিজিট করুন-https://www.thaiairways.com/en/book/offers/asq_hotels/index.page

 

থাইল্যান্ড এশিয়ার সেরা পর্যটক আকর্ষনকারী দেশ 

পর্যটনের দেশ হিসেবে থাইল্যান্ড এশিয়ায় ১ নাম্বার দেশ এবং বিশ্বের মধ্যে ৪ নাম্বার। জার্মান ভিত্তিক অনলাইন ট্র্যাভেল এজেন্ট টুরলেনের এক সমীক্ষায় এমন তথ্য প্রকাশ করা হয়েছে। জানিয়েছে থাইল্যান্ডের ট্যুরিজম অথরিটি (ট্যাট)

২০২১ সালের মধ্যে যে ট্র্যাভেল ট্রেন্ডগুলি উদীয়মান হচ্ছে তা চিহ্নিত করার জন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে থাইল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা এবং কানাডার পরে উত্তরদাতাদের দ্বারা চতুর্থ সর্বাধিক জনপ্রিয় গন্তব্য ছিল।

 

ট্যুরলেনের বিক্রয় বিভাগের প্রধান মেসি হেলেন শেইপার্স বলেন: "সমীক্ষায় দেখা গেছে যে ২০২১ মহান আউটডোরের এক বছর হবে, তাই থাইল্যান্ড তার অবিশ্বাস্য বাহ্যিক ক্রিয়াকলাপের সাথে চতুর্থ সবচেয়ে জনপ্রিয় এটি দেখে অবাক হওয়ার কিছু নেই

 

২০২০ সালের অক্টোবরে অনলাইনে ১৮ থেকে ৬৫ বছর বয়সের প্রায় ,২০০ ভ্রমণকারীদের সমীক্ষা করা হয়েছিল, যেটি ইঙ্গিত দেয় যে বেশিরভাগ অংশগ্রহণকারীরা ২০২০ সালে আবার ভ্রমণ করবেন না, তবে বেশিরভাগই তাদের বছরের অগ্রাধিকার হিসাবে ২০২২ সালে ভ্রমণ করার পরিকল্পনা করেছিলেন।

মূল অনুসন্ধানে দেখা গেছে যে দুই তৃতীয়াংশ (৬৯%) বেশি ভ্রমণকারী একটি গন্তব্য পছন্দ করেছেন যা বহিরঙ্গন কর্মকাণ্ডে প্রচুর পরিমাণে অফার করে, এবং অর্ধেক ( ৫৪%) যাত্রী বসন্তের সময় দুই বা তিন সপ্তাহ ভ্রমণ করতে চেয়েছিল বা গ্রীষ্মের সময় সুস্বাস্থ্যের সুবিধাসমূহ  এর সাথে উত্তরদাতাদের ৪৩% দ্বারা পরিষ্কার সুরক্ষা নির্দেশিকা এবং স্বাস্থ্যকর মানকেও অগ্রাধিকার হিসাবে উল্লেখ করা হয়েছিল।

'চলো আমরা একসাথে ভ্রমণ করি' অফার 

 দেশের অভ্যন্তরে থাইদের মধ্যে ভ্রমণের ইচ্ছা বাড়ানোর জন্য থাই সরকার ও ট্যুরিজম কর্তৃপক্ষ নানা রকম সুযোগ সুবিধা দিচ্ছে। নানা খাতে সরকার দিচ্ছে ভর্তুকি।

দিন দিন বাড়ছে আভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা। টাটের এক জরিপে দেখা যায়,   তাদের পছন্দের জায়গাগুলো হচ্ছে,

1. চিয়াং মাই:
২. চন বুড়ি:
৩. ব্যাংকক:
৪. ফেচবুন:
৫. ক্রাবি:

বাংলাদেশ থেকে থাইল্যান্ডে বেড়াতে যেতে চাইলে বিভিন্ন এয়ার লাইন্সের অফার নিতে পারেন। অফার দেখতে ক্লি করুন --ইউএস বাংলা এয়ার লাইন্সের ছাড়কৃত অফার

Post a Comment

0 Comments